বাংলাদেশের উদার ধর্মীয় স্বাধীনতাকে স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র

প্রকাশঃ মে ১৭, ২০২৩ সময়ঃ ১:৩০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৩২ পূর্বাহ্ণ

২০২৩ সালের ১৫ মে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ২০২২ সালে বেশ কয়েকটি দেশের ‘আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক ২০২২ প্রতিবেদন’ প্রকাশ করে। ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম রিপোর্ট,যা প্রতি বছর কংগ্রেসে উপস্থাপিত হয়, প্রতিটি জাতির ধর্মীয় স্বাধীনতার অবস্থা সম্পর্কে বিশদ বিবরণ দেয়। গবেষণায় সরকারী ক্রিয়াকলাপগুলি সম্বোধন করা হয়েছে যা মানুষ, গোষ্ঠী এবং সম্প্রদায়ের ধর্মীয় অনুশীলন এবং বিশ্বাসের পাশাপাশি বিদেশে ধর্মীয় স্বাধীনতাকে সমর্থন করে এমন আমেরিকান নীতিগুলি লঙ্ঘন করে।

১৯৯৮ সালের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা আইন অনুসারে, প্রতিবেদনগুলি মার্কিন পররাষ্ট্র বিভাগ দ্বারা জমা দেওয়া হয়। প্রতিবেদনে ধর্মীয় উৎসবের সময় নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রচেষ্টা, সংখ্যালঘুদের প্রতি আচরণ, নিরাপত্তার স্বার্থে মন্দিরে সিসিটিভি ক্যামেরা স্থাপন, ধর্মীয় মামলা নিষ্পত্তিতে বাংলাদেশ পুলিশের প্রচেষ্টা, বুরখা নিয়ে আদালতের রায়, কারাগারে ধর্মীয় আচরণ, সামাজিক পর্যায়ে আন্তঃধর্মীয় সম্প্রীতিসহ বাংলাদেশের বেশ কয়েকটি ইতিবাচক বৈশিষ্ট্য তুলে ধরা হয়েছে। ইত্যাদি।

গবেষণায় দেখা গেছে, সংবিধানে ধর্মনিরপেক্ষতাকে উৎসাহিত করা হয়েছে এবং ইসলামকে জাতীয় ধর্ম হিসেবে ঘোষণা করা হয়েছে। এটি ধর্মের ভিত্তিতে বৈষম্য নিষিদ্ধ করে এবং সবার জন্য ধর্মীয় স্বাধীনতার নিশ্চয়তা দেয়। ধর্মনিরপেক্ষ আদালতে প্রয়োগ করা পারিবারিক আইন, বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর জন্য নির্দিষ্ট বিধান সরবরাহ করে। ২০২১ সালের অক্টোবরে হিন্দু বিরোধী সাম্প্রদায়িক সহিংসতার এক বছর পূর্তি উপলক্ষে সরকার হিন্দু দের দুর্গাপূজার শান্তিপূর্ণ উৎসব নিশ্চিত করার জন্য নিরাপত্তা সতর্কতা বৃদ্ধি করেছিল। নিষিদ্ধ ঘোষিত ইসলামী গোষ্ঠী জামাত-উল-মুজাহিদিনের দুই সদস্যকে ২০১৫ সালে শিয়া সংখ্যালঘুদের উপর হামলার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং কারাদন্ড দেওয়া হয়েছিল।

হিন্দু পারিবারিক উত্তরাধিকার আইন,যা পুরুষ ও মহিলাদের উত্তরাধিকারের মধ্যে পার্থক্য করে, কেন সাংবিধানিকভাবে অনুমোদিত তা নিয়ে হাইকোর্ট সরকারকে প্রশ্ন করেছিল। গত জুনে হাইকোর্টের এক বিচারপতি ঘোষণা করেন, নারীদের বোরকা বা হিজাব পরার সাংবিধানিক অধিকার রয়েছে। জঙ্গিবাদ দমনে সরকার ইমামদের তাদের খুতবার বিষয়বস্তু সম্পর্কে পরামর্শ দিতে থাকে।

কিন্তু তা করতে গিয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের শক্তিশালী ধর্মীয় স্বাধীনতাকে স্বীকৃতি দিচ্ছে। বাংলাদেশে ১৭০ মিলিয়ন বহুভাষী, বহুজাতিক এবং বহুধর্মী মানুষ বসবাস করে। বাংলাদেশের সংবিধান অনুযায়ী বাংলাদেশের সকল মানুষকে স্বাধীনভাবে ও শান্তিতে তাদের পছন্দের ধর্ম পালনের অধিকার দেয়া হয়েছে। হিসাব অনুযায়ী, বাংলাদেশের বর্তমান জনসংখ্যার প্রায় ১৩ শতাংশ ধর্মীয় সংখ্যালঘু। এই জনসংখ্যার ১০% হিন্দু, ১% বৌদ্ধ, ০.৫% খ্রিস্টান এবং ১% এরও কম জাতিগত সংখ্যালঘু।

সব ধর্মের মানুষ কীভাবে সহাবস্থান করতে পারে এবং একসঙ্গে কাজ করতে পারে তার একটি বাস্তব দৃষ্টান্ত হিসেবে কাজ করে বাংলাদেশ। বাংলাদেশ এমন একটি জাতি যারা সহিষ্ণুতা, শান্তি এবং ধর্মীয় স্বাধীনতাকে মূল্য দেয়। বাংলাদেশের জনসংখ্যা বিভিন্ন জাতিগত ও ধর্মীয় গোষ্ঠীনিয়ে গঠিত। এই সম্প্রদায় এবং দলগুলি শান্তিপূর্ণভাবে সহাবস্থান করে। বাংলাদেশের সমতা সম্ভব হয়েছে ভিন্নতা একপাশে রেখে দেশের বৈচিত্র্যময় সংস্কৃতিকে মূল্য বানাতে ও উপলব্ধি করতে শেখার মাধ্যমে।

নিরবচ্ছিন্ন সামাজিক ও ধর্মীয় সম্প্রীতির একটি জাতির প্রধান উদাহরণ বাংলাদেশ। এই জাতি তাদের বিশ্বাস বা দৃষ্টিভঙ্গি নির্বিশেষে সমস্ত মানুষের প্রতি শ্রদ্ধা এবং সহনশীলতার গভীর ঐতিহ্যের জন্য সামাজিক শান্তির একটি মডেল। তাদের উদার দৃষ্টিভঙ্গি দেশকে ঐক্যবদ্ধ রাখতে সহায়তা করেছিল।

ঢাকার বিখ্যাত ঢাকেশ্বরী মন্দিরের আগে সরকার সংখ্যালঘু সম্প্রদায়ের পাশে দাঁড়ায় এবং হারানো সম্পত্তি পুনরুদ্ধারে সহায়তা করে। সারা বিশ্বের বৌদ্ধ তীর্থযাত্রীদের থাকার জন্য বাংলাদেশ নেপালের লুম্বিনীতে একটি বৌদ্ধ তীর্থস্থান নির্মাণ করছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে বাংলাদেশ সরকার সকল মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডা ও গুরুদুয়ারার দায়িত্বে রয়েছে।
নেপালে একটি বৌদ্ধ বিহার নির্মাণকারী একটি মুসলিম জাতির কল্পনা করা কি সম্ভব, যে জাতি হিন্দুধর্ম চর্চা করে? এই নবনির্মিত বিহার সারা বিশ্বের কাছে প্রমাণ করেছে যে বাংলাদেশ আন্তঃসাম্প্রদায়িক সহযোগিতার ক্ষেত্রে একটি নেতা। বাংলাদেশ সরকার তার অসাম্প্রদায়িক পরিচয় বজায় রাখতে বদ্ধপরিকর।

উদাহরণস্বরূপ বলা যায়, বাংলাদেশের খুলনা বিভাগের দুই জন হিন্দু ও একজন মুসলিম একে অপরের ধর্মের প্রতি শ্রদ্ধাশীল আচরণ করে আন্তঃধর্মীয় সহযোগিতার দৃষ্টান্ত স্থাপন করেছেন। বাগেরহাট অঞ্চলে, একজন হিন্দু ব্যক্তি একটি মসজিদ নির্মাণের জন্য জমি দান করেছিলেন এবং নয়জন মুসলিম আওয়ামী লীগ কর্মকর্তা তাদের কিছু জমি শ্মশান হিসাবে ব্যবহারের জন্য ছেড়ে দিয়েছিলেন, যাতে হিন্দুরা তাদের আশেপাশে আন্তঃধর্মীয় সহযোগিতা বজায় রাখতে এই অঞ্চলটি ব্যবহার করতে পারে।

বাংলাদেশকে বৈশ্বিক নেতা এবং আন্তঃসাম্প্রদায়িক শান্তির আদর্শ হিসেবে দেখা যেতে পারে। যেখানে বাসিন্দারা দীর্ঘদিন ধরে তাদের সম্প্রদায়ের মধ্যে শান্তি এবং বিশ্বাসের সাথে বসবাস করে আসছে। বাংলাদেশের আন্তঃসাম্প্রদায়িক শান্তি সারা বিশ্বে সুপরিচিত ও সম্মানিত। “ধর্ম সবার উৎসবের অন্তর্গত” এই বিশ্বাসবাংলাদেশের জনগণ সমুন্নত রেখেছে; সব ধর্মকে সমানভাবে বিবেচনা করা হয়।

বাংলাদেশ একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে সকল জাতিগত ও ধর্মীয় গোষ্ঠীর অধিকার সমুন্নত রাখতে কাজ করে যাচ্ছে। বাঙালি সংস্কৃতি আন্তঃসাম্প্রদায়িক শান্তি দ্বারা চিহ্নিত। এটি বিশ্বের কয়েকটি জাতির মধ্যে একটি যেখানে মুসলিম, হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ এবং অন্যান্য জাতিগত উপজাতির সদস্যদের শান্তিপূর্ণ সহাবস্থান সম্ভব।

বর্তমান বাংলাদেশ প্রশাসনের অধীনে আন্তঃসাম্প্রদায়িক সমঝোতা। তিনি ধর্মীয় ও সাংস্কৃতিক সমাবেশে যোগ দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করেন। তিনি সব গোষ্ঠীর অধিকার রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ, যেমনটি যে কেউ দেখতে পারে। শেখ হাসিনার প্রশাসন এটা করতে বদ্ধপরিকর।

রমজান মাসে ঢাকার একটি বৌদ্ধ বিহারের সামনে প্রতিদিন শত শত মুসলিম নারী-পুরুষ ও শিশু ইফতারের জন্য সারিবদ্ধভাবে জড়ো হয়। মুসলমানদের পবিত্র মাসে বৌদ্ধ বিহারের ধর্মরাজ্য সন্ধ্যায় ইফতারের আয়োজন করে।
দক্ষিণ এশিয়ার এই দেশে দুটি ভিন্ন ধর্মের দুটি গোষ্ঠীর মধ্যে সামাজিক শান্তির একটি উজ্জ্বল উদাহরণ হ’ল বৌদ্ধ বিহারের উদ্যোগে অভাবী ও দুস্থ মুসলমানদের কাছে খাবার বিতরণ।

বুদ্ধ পূর্ণিমার বাঙালি মঙ্গল শোভাযাত্রা বা নববর্ষের প্রথম দিন ভোরে বাঙালি মঙ্গল শোভাযাত্রা মুসলিম সম্প্রদায়ের জন্য ঈদ, হিন্দু সম্প্রদায়ের জন্য পূজা, খ্রিস্টান সম্প্রদায়ের জন্য ক্রিসমাস সহ বেশ কয়েকটি ধর্মীয় উত্সবের সাথে একযোগে উদযাপিত হয়। মুসলমানদের ছুটির মধ্যে রয়েছে ঈদুলফিতর, ঈদুলআজহা, মিলাদদুন্নবী, মহররম, চাঁদের রাত, শবে বরাতও বিশ্ব ইজতেমা। হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে রয়েছে দুর্গাপূজা ও জন্মাষ্টমী। বৌদ্ধ ধর্মাবলম্বীদের ছুটির মধ্যে রয়েছে বুদ্ধ পূর্ণিমা। খ্রিস্টানরা ক্রিসমাস উদযাপন করে। ধর্মনিরপেক্ষ ছুটির দিনগুলির মধ্যে রয়েছে পহেলা বৈশাখ, নববর্ষ, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, স্বাধীনতা দিবস এবং রবীন্দ্র জয়ন্তীতেবাংলাদেশের কোন জাতিগত বা ধর্মীয় বৈষম্য নেই। কোন বিভাজন নেই; সবার জন্য সবাই আছে।

আমরা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি মন্তব্যকে ধর্ম সম্পর্কে সেখানকার সরকার কেমন অনুভব করে তার উদাহরণ হিসাবে ব্যবহার করতে পারি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘সাধারণত আমি বলি ধর্ম একটি ব্যক্তিগত বিষয়, কিন্তু অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত। আমাদের গর্ব আমাদের সৌহার্দ্য ও শান্তির মধ্যে। শেখ হাসিনার মতে, হাজার হাজার বছর ধরে এখানে যে কমিউনিটি শান্তি বিদ্যমান, তা যেকোনো মূল্যে সংরক্ষণ করতে হবে।

এই দেশে প্রচলিত চারটি প্রধান ধর্ম হ’ল ইসলাম, হিন্দু ধর্ম, বৌদ্ধ ধর্ম এবং খ্রিস্টান ধর্ম। এখানকার জনসংখ্যার প্রায় ৮৮.৩ শতাংশ মুসলমান। যদিও শিয়া মুসলমানরা মুসলিম জনসংখ্যার প্রায় ৩%, তবে সুন্নি মুসলমানরা বাংলাদেশে সংখ্যাগরিষ্ঠ। হিন্দুরা জনসংখ্যার প্রায় ১০%। খ্রিস্টান এবং বৌদ্ধরা জনসংখ্যার একটি বড় অংশ গঠন করে।

বৌদ্ধধর্মাবলম্বীরা বুদ্ধ পূর্ণিমা পালন করেন, খ্রিস্টানরা বড়দিন পালন করেন এবং হিন্দুরা দুর্গাপূজা পালন করেন। বিভিন্ন ধর্মীয় গোষ্ঠী অন্যান্য উৎসব পালন করে। ধর্ম, সমাজ ও দেশের প্রভাবের পাশাপাশি এই উৎসবগুলিতেও প্রতিফলিত হয়। শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ দক্ষিণ এশিয়ায় আন্তঃসাম্প্রদায়িক সহযোগিতার এক উজ্জ্বল দৃষ্টান্ত এবং এর মূলমন্ত্র ‘ধর্ম যার যার, উৎসব সবার’ বিশ্ব সম্প্রদায়ের কাছে ধর্মনিরপেক্ষ নীতির সাক্ষী হিসেবে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে। দুর্গাপূজার মতো ধর্মীয় সংখ্যালঘু ছুটির দিনে সরকার যথেষ্ট সুরক্ষা প্রদান করে। ২০১৭ সালে সারা দেশে ৩০,০০০ এরও বেশি মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করেছিল এবং তাদের প্রত্যেকটি সুষ্ঠুভাবে চলছিল। এ বছর বাংলাদেশের ৩১ হাজার ২৭২টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এটি কেবল হিন্দু সংখ্যালঘুদের নয়, দেশের সামগ্রিক নিরাপত্তা বোধকে প্রতিফলিত করে।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর গড়ে ওঠা ঐতিহাসিক উদার বাঙালি সংস্কৃতি এবং দেশের ধর্মনিরপেক্ষ ভিত্তি সত্ত্বেও কোন রাজনৈতিক দল ক্ষমতায় রয়েছে তার উপর নির্ভর করে ধর্মীয় সংখ্যালঘুদের অবস্থান পরিবর্তিত হয়েছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন প্রশাসন জাতির অসাম্প্রদায়িক ভিতের জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ অগ্রগতি সাধন করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী আওয়ামী লীগ ১৯৭২ সালে জাতির সংবিধানে গণতন্ত্র, জাতীয়তাবাদ, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতাকে রাষ্ট্রের পথপ্রদর্শক নীতি হিসেবে অন্তর্ভুক্ত করে।

তারপর থেকেবর্তমানসরকারযখনই ক্ষমতায় এসেছে ধর্মীয় সংখ্যালঘুদের মূল্যবোধ রক্ষার পাশাপাশি অধিকার ও কল্যাণরক্ষায় কাজ করেছে। আঞ্চলিক শান্তি প্রচেষ্টার একটি বড় টার্নিং পয়েন্ট ছিল পিএমএসএইচ-এর ১৯৯৭ সালের পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষর।

বাংলাদেশে প্রত্যেককে সমান অধিকার দেওয়া হয় এবং কাউকে ধর্মীয় সংখ্যালঘু হিসেবে শ্রেণিবদ্ধ করা হয় না। কক্সবাজারের রামু উপজেলায় বৌদ্ধ সম্প্রদায়ের উপর হামলা এবং কুমিল্লার বেশ কয়েকটি মন্দিরে হামলা বাংলাদেশের বিচ্ছিন্ন ঘটনার দুটি উদাহরণ মাত্র। যেহেতু অতীতে পুরো সম্প্রদায়ের বিরুদ্ধে আক্রমণের জন্য ভুয়া ফেসবুক আইডি ব্যবহার করা হয়েছে, তাই সোশ্যাল মিডিয়া মাঝে মাঝে ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে।

বাংলাদেশে সংখ্যালঘুদের পতন ও নিপীড়নের পাশাপাশি বাংলাদেশ সরকার কর্তৃক সংখ্যালঘুদের প্রতি দুর্ব্যবহার সম্পর্কে কিছু মিথ্যা তথ্য এবং অপপ্রচার রয়েছে, যা সম্পূর্ণ অসত্য। এই ধারণা সম্পূর্ণ অসত্য। বাংলাদেশের বিস্তৃত ধর্মীয় স্বাধীনতাকে স্বীকৃতি দিয়ে যুক্তরাষ্ট্র প্রচারকদের চুপ করিয়ে দিতে পারে। বিশেষ করে বাংলাদেশে হিন্দুদের প্রতি বৈষম্যমূলক আচরণের মিথ্যা ও ভুল অভিযোগ আনা হয়েছে। একটি ব্যক্তিগত কাজ বাংলাদেশের সমগ্র জনগোষ্ঠীর মানসিকতার প্রতিনিধিত্ব করতে পারে না। জ্যেষ্ঠ সরকারি প্রতিনিধিরা হিন্দু সম্প্রদায়ের সদস্যদের বলেছেন যে তারা ক্ষতিগ্রস্থ এলাকায় ঘন ঘন পরিদর্শনের সময় যে কোনও ক্ষতির জন্য যথাযথ সুরক্ষা এবং ক্ষতিপূরণ পাবেন। বাংলাদেশে ধর্মীয় শান্তি অর্জনের জন্য বেশ কিছু কৌশল রয়েছে। বাংলাদেশ নিঃসন্দেহে মধ্যপন্থী মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে সারা বিশ্বে পরিচিত।

বাংলাদেশে ব্যাপক সাম্প্রদায়িক শান্তি বিরাজ করছে। এই স্থানে, বিভিন্ন ধর্মের লোকেরা জড়ো হয়। এই প্রথাটি সময়ের শুরু থেকেই চলে আসছে। মুসলমানরা জনসংখ্যার প্রায় ৯০% গঠন করে, যদিও খ্রিস্টান, বৌদ্ধ এবং হিন্দুদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সহাবস্থান রয়েছে। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের মানুষের জন্য এটি গর্বের বিষয়।

লেখক : ইরিনা হক | তিনি একজন সুইডেন প্রবাসী বাংলাদেশী;  বাংলাদেশ , চীন-ভারত-পাক বিষয়ক, মিয়ানমার এবং রোহিঙ্গা শরণার্থী , আফগান বিষয়ক গবেষক এবং ফ্রিল্যান্স লেখিকা।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G